০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ

-

বিশ্বের বৃহত্তম পয়ঃনিষ্কাশন শোধনাগার নির্মাণকারী জাপানি প্রতিষ্ঠান ডাইকি অ্যাক্সিস সম্প্রতি বাংলাদেশে তাদের কার্যক্রম চালু করেছে। বাংলাদেশের চার্ম লিমিটেডের সাথে জাপানের এই প্রতিষ্ঠানটি যৌথ উদ্যোগের মধ্য দিয়ে বাংলাদেশে এর সাবসিডিয়ারি কোম্পানি ‘ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ’-এর যাত্রা শুরু করেছে। সম্পূর্ণভাবে জাপানের বিনিয়োগে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ-এর কার্যক্রম পরিচালিত হবে।
গত বৃহস্পতিবার রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ‘ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ’ কোম্পানির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়। এই আয়োজনে উপস্থিত ছিলেন জাপান দূতাবাসের মিনিস্টার মাচিদা তাতসুয়ান, ডাইকি অ্যাক্সিসের চেয়ারম্যান হিরোশি ওগেম এবং প্রেসিডেন্ট হিরোকি ওগেম। দেশে এই বিদেশী উদ্যোগকে স্বাগত জানাতে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। অতিথিদের মধ্যে আরো ছিলেন রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল সিদ্দিকুর রহমান, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার এবং সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন। জাপান থেকে এই বিদেশী বিনিয়োগের মাধ্যমে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ, দেশে স্থানীয়ভাবে পয়ঃনিষ্কাশন শোধনাগার বা স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) নির্মাণ শুরু করছে। এতে পানি পরিশোধনাগার প্রক্রিয়ায় ব্যবহার করা হবে জাপানি টেকনোলজি-জোহকাসু। মূলত বর্জ্য পানির পুনর্ব্যবহার এবং পরিবেশের গ্রিন হাউজ গ্যাস নিয়ন্ত্রণের ক্ষেত্রে জোহকাসু প্রযুক্তি কার্যকরী। ডাইকি অ্যাক্সিস বাংলাদেশের এই উদ্যোগের লক্ষ্য হলো দেশে সবচেয়ে টেকসই পানি ব্যবস্থাপনা নিশ্চিত করা এবং সর্বোপরি পরিবেশ রক্ষা করা।

জোহকাসু সিস্টেম ও প্রযুক্তি সর্বপ্রথম ভূমিকা রাখে জাপানের স্যুয়েজ সিস্টেমকে উন্নত করতে। যার ব্যবহার পরবর্তীতে অন্যান্য দেশে শুরু হয়। জোহকাসুর পণ্যগুলো জাপান সরকার কর্তৃক অনুমোদিত যা সরকারের পলিসির অংশ হিসেবে জাপানজুড়ে ব্যবহার করা হচ্ছে। অনুষ্ঠানে গণপূর্ত বিভাগ (পিডব্লিউডি) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) ‘ডাইকি অ্যাক্সিস গ্লোবাল অ্যাওয়ার্ড ফর এনভায়রনমেন্ট প্রোটেকশন অ্যান্ড কনজারভেশন ২০২৪’ অ্যাওয়ার্ড দেয়া হয়। রাজধানী ঢাকাতে খাল সংরক্ষণে এবং পয়ঃনিষ্কাশন প্রকল্প স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য ডাইকি অ্যাক্সিসের পক্ষ থেকে এই সম্মাননা দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
তৃতীয় টি-২০-তে ৯ রানে জিতে সিরিজ বাংলাদেশের নির্বাচনে কে প্রার্থী হয়েছেন এটি আমাদের বিবেচনার বিষয় নয় : নীলফামারীর এসপি `দ্বীন প্রতিষ্ঠায় বালাকোটের চেতনা ধারণ করে জামায়াত এগিয়ে যাবে' মির্জাগঞ্জে ঘোড়ার দৌড় দেখতে হাজারো মানুষের ঢল খাগড়াছড়ির ৪ উপজেলায় নির্বাচন বুধবার, হেলিকপ্টারে পাঠানো হলো ব্যালট দেশের সামগ্রিক অর্থনীতিতে চারটি ঘাটতি রয়েছে : ড. দেবপ্রিয় বাল্টিক অঞ্চলের সুরক্ষা মজবুত করছে জার্মানি যুদ্ধবিরতি প্রস্তাবে হামাস রাজি হওয়ায় অবাক হয়েছে ইসরাইল সোনারগাঁওয়ে হাত পা বেঁধে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি, আহত ৬ বিপদে জিম্বাবুয়ে, ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ আগামী সপ্তাহে পাকিস্তান সফর করতে পারেন সৌদি ক্রাউন প্রিন্স

সকল